 
                                ব্রিকটেক টানেল ফায়ারিং ফায়ারিংয়ের চাপ ব্যবস্থা নিয়ে আলোচনা
টানেল ফার্নে ফায়ারিংয়ের সময়, চাপ ব্যবস্থার যুক্তিসঙ্গততা ফায়ারিংয়ের ফলাফলের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।চুল্লি চাপ ব্যবস্থাটি টানেল চুল্লি দৈর্ঘ্য বরাবর স্ট্যাটিক চাপের বন্টন প্যাটার্ন বোঝায়. বিভিন্ন গাড়ির অবস্থানের চাপের তথ্য গ্রাফিং করে, একটি চাপ বক্ররেখা পাওয়া যায়।

চাপ ব্যবস্থা সরাসরি চুল্লি ভিতরে গ্যাস প্রবাহ অবস্থা নির্ধারণ করে, যা তার পরিবর্তে প্রভাবিত করেঃ
1. চুলায় তাপ বিনিময়;
2. প্রয়োজনীয় জ্বলন বাতাসের পরিমাণ এবং নির্গমন গ্যাস;
3. চুলার ভিতরে চাপ এবং তাপমাত্রা বন্টনের অভিন্নতা
I. চাপ ব্যবস্থা গঠন
চুলা ভিতরে চাপ বন্টন একাধিক গ্যাস প্রবাহ একসাথে কাজ ফলাফলঃ
1শীতল অঞ্চলঃ প্রচুর পরিমাণে ঠান্ডা বাতাস প্রবেশ করে, যখন গরম বাতাস বের হয়।
2. ফায়ারিং জোনঃ জ্বালানী জ্বলন প্রাথমিক বায়ু এবং atomized জ্বালানী যোগ করে গ্যাস উৎপন্ন করে। এই অঞ্চলে চাপ সাধারণত বায়ুমণ্ডলীয় চাপের চেয়ে বেশি, ইতিবাচক চাপ গঠন করে।
3. প্রিহিটিং জোনঃ একটি বড় পরিমাণে ধোঁয়াশা গ্যাস এবং জলীয় বাষ্প নিষ্কাশন ফ্যান দ্বারা নির্গত হয়। চুল্লি চাপ বায়ুমণ্ডলীয় চাপের চেয়ে কম, নেতিবাচক চাপ গঠন করে।
ধনাত্মক চাপ থেকে নেতিবাচক চাপে রূপান্তরের সময়, একটি ইন্টারফেস বিদ্যমান যেখানে অভ্যন্তরীণ চুল্লি চাপ বাহ্যিক বায়ুমণ্ডলীয় চাপের সমান।এটিকে শূন্য চাপ সমতল (বা শূন্য বিন্দু/শূন্য অবস্থান) বলা হয়.
(1) শূন্য-চাপের সমতল (প্রিহিটিং জোন) এর আগে → নেতিবাচক চাপ জোন, ধোঁয়া গ্যাস এবং জলীয় বাষ্প নির্গমনের জন্য উপকারী, কিন্তু ঠান্ডা বায়ু অনুপ্রবেশের কারণ হতে পারে,তাপীয় স্তরায়ন এবং তাপমাত্রা পার্থক্য বৃদ্ধি.
(২) শূন্য-চাপের সমতল (ফায়ারিং জোন) → ইতিবাচক চাপ জোনের পরে, ঠান্ডা বাতাসের প্রবেশ রোধ করে এবং স্থিতিশীল, অভিন্ন তাপমাত্রা বজায় রাখে।

II. শূন্য চাপ অবস্থানের নিয়ন্ত্রণ
ব্যবহারিক ক্রিয়াকলাপে, বেশিরভাগ টানেল চুলা হালকা ইতিবাচক চাপের অধীনে ফায়ারিং জোন বজায় রাখে এবং শূন্য চাপের সমতলটি নিম্নরূপ সেট করেঃ
1. গুলি জোনের মাঝখানে;
2অথবা প্রায় এক-তৃতীয়াংশ কয়লা সরবরাহকারী সারিগুলিকে বিচ্ছিন্নতার অঞ্চলের দিকে;
3অথবা এই অবস্থানের একটু পিছনে।
এটি উচ্চ তাপমাত্রার গ্যাসগুলি সমতুল্যভাবে পুরো ইট স্ট্যাকটি পূরণ করতে দেয়, উচ্চ তাপমাত্রায় ইটগুলির অভিন্ন গরম এবং নিরোধকতা নিশ্চিত করে।

৩. ইতিবাচক চাপ নিয়ন্ত্রণের মূল পয়েন্ট
1মাঝারি ধনাত্মক চাপের সুবিধাঃ স্থিতিশীল চুল্লি বায়ুমণ্ডল, অভিন্ন তাপমাত্রা, ঠান্ডা বাতাসের প্রবেশ রোধ।
2অতিরিক্ত ধনাত্মক চাপের ঝুঁকিঃ উল্লেখযোগ্য গরম গ্যাস ফুটো → বৃদ্ধি তাপ ক্ষতি;
3. যদি চুলা গাড়ির তল সীলমোহর অপর্যাপ্ত হয় → গরম গ্যাস নিচে প্রবাহিত হয়, সম্ভবতঃ
(1) চুলা গাড়ির প্যান্টের বিকৃতি এবং ক্ষতি;
(২) বালি সীল খাঁজ পরা;
(৩) লেয়ারের তৈলাক্তকরণ তেলের বাষ্পীভবন, যার ফলে লেয়ার ক্ষতিগ্রস্ত হয়;
(৪) কাজের পরিবেশের অবনতি।
অতএব, টানেল চুলা অপারেশন অত্যধিক ইতিবাচক চাপ এড়াতে এবং শুধুমাত্র সামান্য ইতিবাচক চাপ বজায় রাখা উচিত।